আজ- বুধবার, ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
Shotto Barta Logo

শিরোনাম

দেশের আকাশে চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা শুরু

সত্যবার্তা ডেস্ক:

 

আজ শনিবার ২ এপ্রিল বাংলাদেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল রবিবার থেকে রোজা শুরু হচ্ছে। আজ শনিবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এ কথা জানানো হয়।

এর আগে গতকাল সন্ধ্যায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের আকাশে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে। সৌদি আরবের সুপ্রিম কোর্ট গতকাল শুক্রবার সন্ধ্যায় এ ঘোষণা দেন। ফলে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ শনিবার থেকে রোজা শুরু হয়েছে। সংবাদমাধ্যম আরব নিউজ ও গালফ নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এ ছাড়া ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনাইয়ে আগামীকাল রবিবার প্রথম রোজা শুরু হবে। সৌদি আরবের প্রতিবেশী দেশ ওমানেও আগামীকাল রবিবার থেকে রোজা হবে বলে দেশটির সরকার ঘোষণা দিয়েছে।

এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে সঙ্গতি রেখে চাঁদপুরের ৪০টি গ্রামের ধর্মপ্রাণ মুসলমানেরা পবিত্র রমজানের আনুষ্ঠানিকতা শুরু করেছেন। এরই মধ্যে সে সব এলাকার মুসল্লিরা তারাবির নামাজ পড়েছেন। আজ ২ এপ্রিল ভোর রাতে সেহরি খেয়ে তারপর পবিত্র রোজা পালন শুরু করে।

চাঁদপুরের হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের পীর মরহুম মাওলানা ইসহাক (রহ.) এর অনুসারীরা বিগত ১৯২৮ সাল থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে এই রমজান এবং দুটি ঈদ পালন করছেন। এদিকে চাঁদপুরের হাজীগঞ্জ, ফরিদগঞ্জ ছাড়াও মতলব উত্তর ও শাহরাস্তি উপজেলার প্রায় ৪০টি গ্রামে এই নিয়মে পবিত্র রমজান শুরু হয়।

 

শেয়ার করুন :

Share on facebook
Share on twitter
Share on linkedin

এই রকম আরোও খবর