আজ- বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
Shotto Barta Logo

শিরোনাম

রাজশাহীর পুঠিয়ায় আখের ফলন বৃদ্ধি করার লক্ষ্যে নানান উদ্যোগ।

সত্য বার্তা ডেস্ক:

“আগাম করুন আখের চাষ, সুখে থাকুন বার মাস” এই প্রতিপাদ্য কে সামনে রেখে রাজশাহীর পুঠিয়ায়, আখের ফলন বৃদ্ধির লক্ষ্যে অন্তবর্তীকালীন পরিচর্যা এবং রোগ ও পোকা দমন অভিযান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। (শনিবার ১৩ মে) সকালের এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

 

রাজশাহী সুগার মিল লিমিটেড, কৃষি বিভাগের আয়োজনে পুঠিয়া উপজেলার ধোপা পাড়া এলাকায় এই কর্মসূচিটি অনুষ্ঠিত হয়।

 

রাজশাহী সুগার মিল লিমিটেড, কৃষি বিভাগ এর সুত্র থেকে জানা যায়, দেশে দিন দিন আখ চাষ কমে যাওয়ার কারণে মোটামুটি ক্ষতির মধ্যে রয়েছে সুগার মিল সহ সংশ্লিষ্টরা। পাশাপাশি কৃষকরা যাতে আগ্রহ না হারিয়ে ফেলে সেই লক্ষ্যে আরও বেশি উৎপাদন করার লক্ষ্যে কৃষকদের মাঝে প্রাথমিকভাবে বিনা পয়সায় দেওয়া হচ্ছে সার, বীজ, কীটনাশক সহ খরা মৌসুমে সেচের জন্য টাকা। কৃষকদের আবারও আখ চাষে ফিরিয়ে আনতে নেয়া হয়েছে নানান রকম উদ্যোগ। পরে চাষীদের কাছ থেকে, ফসল থেকে যে পরিমাণ অর্থ তাদেরকে দেওয়া হবে সেটা কেটে নেওয়া হবে।

 

রাজশাহী জেলার মহাব্যবস্থাপক (কৃষি) মাকসুদা পারভীন তিনি জানান, কৃষকদের আখ চাষে আগ্রহী করতে সব ধরনের কার্যক্রম নেওয়া হয়েছে। কৃষকরা যেন লাভবান হয় এবং রাজশাহী সুগার মিল যেন সচল থাকে সেই লক্ষ্যে মাঠ পর্যায়ে কাজ করা হচ্ছে। এতে করে সুগার মিল কর্তৃপক্ষ এবং কর্মচারী কর্মকর্তা এছাড়াও কৃষকরা তাদের উৎপাদন যেন বৃদ্ধি করতে পারে সেজন্য আমরা কাজ করে যাচ্ছি।

 

এ সময় কর্মসূচিতে উপস্থিত ছিলেন, মাকসুদা পারভিন, মহাব্যবস্থাপক (কৃষি) রাজশাহী জেলা। কৃষিবিদ মোঃ আব্দুল্লাহ আল মামুন, উপ-মহাব্যবস্থাপক (ঋণ) রাজশাহী জেলা। শাহিনুর রহমান, সহকারী ম্যানেজার পুঠিয়া সাব জোন। হাসান মোহাম্মদ জামাল, সিডিএ কাম সিআইসি চকপলাশী ও ফুলবাড়ী পুঠিয়া রাজশাহী। ওজিউল ইসলাম, ফিল্ডম্যান চক পলাশী ও গোটিয়া, পুঠিয়া রাজশাহী। মোহাম্মদ রাজিব হোসেন, ওয়াচম্যান ও স্টোর কিপার পুঠিয়ার রাজশাহী সহ, আরো অনেক কর্মচারী ও এলাকার কৃষকরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন :

Share on facebook
Share on twitter
Share on linkedin

এই রকম আরোও খবর

সাক্ষাৎকার