আজ- বুধবার, ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
Shotto Barta Logo

শিরোনাম

সরকার চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেওয়ার জন্য নতুন প্রজন্মকে দক্ষ করে গড়ে তুলতে চায় ; প্রতিমন্ত্রী পলক

সিংড়া (নাটোর) সংবাদদাতা:

আলিফ বিন রেজাঃ

 

সরকার চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেওয়ার জন্য নতুন প্রজন্মকে দক্ষ করে গড়ে তুলতে চায়, প্রতিমন্ত্রী পলক  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেওয়ার জন্য নতুন প্রজন্মকে দক্ষ করে গড়ে তুলতে চায়। রবিবার (৪মে) সকাল ১১ টায় সিংড়া উপজেলা অডিটোরিয়াম হল রুমে সাইবার ক্রাইম তথা সাইবার বুলিং প্রতিরোধে বিষয়ক সেমিনারে তিনি বক্তব্য দেন।

 

পলক বলেন, আমাদের এই সাইবার হামলার হাত থেকে নিজেদের সুরক্ষা প্রদান করতে হলে আমাদের সচেতনতা বৃদ্ধি করতে হবে। প্রতিমন্ত্রী আরো বলেন, সাইবার জগতটাকে নিরাপদ রাখতে হলে আমাদের ব্যাক্তি, পরিবার,প্রতিষ্ঠান ও সৌসাইটি সহ এই ৪টা স্তরে সকলকে গুরুত্ব দিতে হবে। সবাইকে হাতে হাত রেখে সেটা বাস্তবায়ন করতে হবে। জুনাইদ আহমেদ পলক আরো বলেন, আমরা বর্তমানে ডিজিটাল যুগে একটা কাঁচের ঘরের মতো একটি জগতে বসবাস করছি।

 

যেখানে অপরাধ করে বের হয়ে আসার সুযোগ নেই। শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশ্য আরো বলেন, স্মার্ট ব্যাক্তি হিসেবে নিজেকে তৈরি করতে হলে সাইবার বুলিং এর প্রতি গুরুত্ব বাড়াতে হবে, ফেসবুক ম্যাসেঙ্জার, হোয়াটসঅ্যাপ সহ নানান গুরুত্বপূর্ণ মোবাইল এপ্লিক্লেশনের সঠিক ব্যবহারে সচেতনতা বৃদ্ধি করতে হবে। মনে রাখতে হবে যে একটি এপস্ (সফটওয়্যার) তৈরী করেছে সেখানে এডমিন প্যানেলে ব্যবহারকারী ছাড়াও অন্য এক থাকেন সে কিন্তু চাইলে সকলের গোঁপন কথোপকথন, অন্তরঙ্গ ছবি বা ভিডিও দেখে ফেলতে পারেন।

 

আমাদের মনে রাখতে হবে সাইবার জগৎ এমন একটা জগৎ সেখানে তথ্য আপলোড করলে সেটা আর ডিলিট করা যায়না। সাময়িক ভাবে ডিলিট করলেও সেটা আবার প্রযুক্তির ব্যবহারে আবার ফিরিয়ে আনা যায়।

 

জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা’র, সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনাব নাহিদ সুলতানা মল্লিক, মহাপরিচালক (যুগ্মসচিব), ডিজিটাল নিরাপত্তা এজেন্সি, জনাব এপিএম মাইনুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার অর্থ ও প্রশাসন, জনাব জান্নাতুল ফেরদৌস, মেয়র সিংড়া পৌরসভা, জনাব মাহমুদা খাতুন, উপজেলা নির্বাহী অফিসার সিংড়া, জনাব সাদাত রহমান, প্রতিষ্ঠাতা সভাপতি, সাইবার টিনস্ ফাউন্ডেশন, পিপিএম সাইফুর রহমান, জেলা পুলিশ সুপার, মাহমুদা খাতুন, উপজেলা নির্বাহী অফিসার সিংড়া সহ সরকারি কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

শেয়ার করুন :

Share on facebook
Share on twitter
Share on linkedin

এই রকম আরোও খবর