আজ- বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
Shotto Barta Logo

শিরোনাম

সিংড়ায় রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে বোরো ধানের চাষ শুরু !

সিংড়া (নাটোর) সংবাদদাতাঃ

আলিফ বিন রেজা

 

নাটোরের সিংড়ায় পৌরসবভার বালুভরা ৫০ একর ফসলি জমিতে চলিত অর্থবছরে হাইব্রিড জাতের বোরো ধান চাষের প্রকল্প নিয়েছে জেলা কৃষি বিভাগ। বুধবার (৪ জানুয়ারি) সমলয়ে চাষাবাদ (Synchronize Cultivation) ব্লক প্রদর্শনীতে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে চারা রোপন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

 

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষিকাজে যন্ত্রের ব্যবহার বাড়িয়ে কৃষিকে আধুনিক ও লাভজনক করতে নিরলসভাবে কাজ করছে। এর অংশ হিসেবে ২০২২-২৩ অর্থবছরের বোরো মৌসুমে কৃষি প্রণোদনা কর্সূচির আওতায় জেলা কৃষি বিভাগ সিংড়া পৌরসবভার ৫০ জন প্রান্তিক কৃষককে উদ্বুদ্ধ করে আধুনিক পদ্ধতিতে হাইব্রিড জাতের বোরো ধান চাষের প্রকল্প নিয়েছে। কৃষকদের মাঝে ইউরিয়া ৪ হাজার ৫০০ কেজি, ডিএপি তিন হাজার কেজি, এমওপি ২ হজার ৫০০ কেজি ও ১ মাসে আগে বীজ বোপণের জন্য হাইব্রিড ধানের বীজ ৩০০ কেজি প্রদান করা হয়।

 

 

 

প্রায় ২৪০ মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করে কৃষি বিভাগ কাজ করছে। এতে সরকারের প্রায় ১৩ লাখ টাকা ব্যয় হচ্ছে। উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আব্দুল ওয়াদুদ, নাটোর কৃষি প্রকৌশলী মাহাবুর রহমান,সিংড়া উপজেলা কৃষি অফিসার সেলিম রেজা,অতিরিক্ত কৃষি অফিসার খন্দকার ফরিদ,৭নং ওয়ার্ড কমিশনার মো: সোহাগ,সাংবাদিক আলিফ বিন রেজা ও সিংড়া মডেল প্রেসক্লাবের দপ্তর সম্পাদক সাংবাদিক মাহিদুল ইসলাম মানিক প্রমূখ।

 

 

আলোচনা সভায় বক্তারা বলেন, দেশ এখন ডিজিটাল বাংলাদেশ। দেশ এগিয়ে যাচ্ছে, তাই আমাদেরকেও কৃষিকে এগিয়ে নিয়ে যেতে হবে। রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে খুব দ্রুত সময়ে ধানের চারা রোপন করা সম্ভব। তাছাড়াও খরচ এবং লোকবলের প্রয়োজনও অনেক কম। আর এই পদ্ধতিতে ধান রোপন করলে ধানের ফলনও অনেক ভালো হয়।

শেয়ার করুন :

Share on facebook
Share on twitter
Share on linkedin

এই রকম আরোও খবর

সাক্ষাৎকার