আজ- বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
Shotto Barta Logo

শিরোনাম

১৭ আগষ্ট ২০২২ দেশব্যাপি সিরিজ বোমা হামলার ১৭ তম বর্ষপুর্তি!

সত্যবার্তা ডেস্ক :

১৭ আগষ্ট ২০২২বুধবার দেশব্যাপি সিরিজ বোমা হামলার ১৭ তম বর্ষপুর্তির দিন।

২০০৫ সালে তৎকালিন বিএনপি জোটের মন্ত্রী এমপি দের প্রত্যক্ষ মদদ পুষ্ট জঙ্গি সংগঠন জে.এম.বি সারাদেশের মুন্সিগঞ্জ জেলা ব্যাতিত ৬৩ জেলায় ৪০০ টি স্পটে ৫০০ বোমার বিস্ফোরণ ঘটিয়ে তাদের বিস্তৃত জঙ্গি নেটওয়ার্ক আত্মপ্রকাশ ঘটান।
এর আগে(২০০১-২০০৫) বিএনপি জোটের শাসনের শুরুর দিকে ২০০২সালে দেশে সর্বহারা নিধনের নামে সরকারে প্রভাবশালি মন্ত্রী ব্যারিস্টার আমিনুল ইসলাম,আলগীর কবির,উপ-মন্ত্রী রুহুল কুদ্দুস দুলু,এমপি নাদিম মোস্তফার তত্বাবধানে হামলা কারি এই জঙ্গি সংগঠন তৈরি হয়।
রাজশাহী বিভাগের গ্রামিন জনপদের পশ্চাদপদ অসচ্ছল জনগোষ্ঠিকে আর্থিক সচ্ছলতায় প্ররোচিত ও ইসলামের মূল আকিদা ও মূল্যবোধ বাদ দিয়ে উগ্রধর্মান্ধ গোঁড়ামির দৃষ্টিভঙ্গির মাধ্যমে বাগমারা,নলডাঙা ও আত্রাই রানিনগরে এর প্রসার ঘটান।যার প্রতিষ্ঠাতা বাংলা ভাই ও সায়েখ আঃ রহমান।
১৭ আগষ্টের সিরিজ বোমা হামলার ধারাবাহিকতায় এই
সংগঠন ঐ বছর চাঁদপুর,চট্রগ্রাম,সিলেট লক্ষিপুর গাজিপুর হামলা চালায়।দেশের বিচার ব্যাবস্থা কে হেয় করতে এই জঙ্গিরা দেশের আদালত গুলোকে টার্গেট করে আত্মঘাতী বোমাহামলা চালিয়ে জজ,আইনজীবী,কৃষি কর্মকর্তা পুলিশ সদস্য ও সাধারণ মানুষকে হত্যা করেন।
জঙ্গি হামলায় নিহতের মধ্যে উল্লেখযোগ্য সিলেটের দ্রুত বিচার ট্রাইবুনালের বিচারক বিপ্লব গোস্বামী,ঝালকাটির সিঃ সহকারী জজ সোহেল আহম্মেদ ও জগন্নাথ পাঁড়ে চট্রগ্রামের পুলিশ সদস্য রাজিব বড়ুয়া গাজিপুরের আইন-জীবী সহ কৃষিকর্মকর্তা আবুল কাশেম।
জঙ্গি সংগঠন জেএমবি’র এই উন্থ্যান ও বিস্তৃতিতে তৎকালিন বিএনপি জোট সরকারের প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতা ও মন্ত্রী এমপিদের মিডিয়ায় দায়িত্ব জ্ঞান হীন বক্তব্যই দেশে জঙ্গিবাদের উন্থ্যান,অবাধ বিচরন ও হামলার অনুকুল পরিবেশ তৈরি করেছিল।জঙ্গি বাদের মদদ দাতারা দেশে আবারও আস্ফালন করছেন।
এদের প্রতিহত করতে বক্তরা বলেন, সকল মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে
যারা ধর্মের অপব্যাখ্যা দিয়ে মানুষকে জঙ্গি বানায় তারা সমাজ দেশ ও ধর্মের শত্রু।
১৭ আগষ্ট সিরিজ বোমা হামলার প্রতিবাদ দিবসে এই হোক দৃপ্ত শপথ ।

শেয়ার করুন :

Share on facebook
Share on twitter
Share on linkedin

এই রকম আরোও খবর

সাক্ষাৎকার