আজ- শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
Shotto Barta Logo

শিরোনাম

অল্পের জন্য দুর্ঘটনা থেকে রক্ষা পেলো আখাউড়ায় তিনটি ট্রেন!

সত্যবার্তা ডেস্ক :

পূর্বাঞ্চল রেলপথের আখাউড়ায় তিনটি ট্রেন অল্পের জন্য সংঘর্ষ থেকে রক্ষা পেয়েছে। শুক্রবার (২৮ অক্টোবর) বিকেল ৩ টার দিকে আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে এ দুর্ঘটনার শঙ্কা দেখা দেয়।

 

এ ঘটনার পর আখাউড়া হয়ে ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-সিলেট রেলপথে বিকেল সাড়ে ৪ টার দিকে প্রায় দেড় ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এ নিয়ে সংশ্লিষ্ট দুই পক্ষের মধ্যে দ্বন্দ্ব দেখা দিলে অচলাবস্থার সৃষ্টি হয়। আখাউড়া স্টেশনে সিলেটগামী পাহাড়িকা এক্সপ্রেস এবং আজমপুরে স্টেশনে চট্টগ্রামগামী পাহাড়িকা আটকা পড়েছিল।

 

খোঁজ নিয়ে জানা যায়, আখাউড়া রেলওয়ে স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে ঢাকা থেকে চট্টগ্রামগামী কর্ণফুলী এক্সপ্রেস ১টা ৩০ মিনিটে যাত্রা বিরতি দেয়। দুপুর ২টা ৩৫ মিনিটে সিগন্যাল পেয়ে হোম সিগন্যাল থেকে এক নম্বর প্ল্যাটফর্মে মালবাহী কন্টেইনার ট্রেন প্রবেশের আগ মুহূর্তে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেন হোম সিগন্যাল অতিক্রম করে। এ সময় যদি মালবাহী কন্টেইনার ট্রেনটি এক নম্বর
প্ল্যাটফর্মে প্রবেশ না করতো তাহলে যাত্রীবাহী বিজয় এক্সপ্রেস ও মালবাহী কন্টেইনার ট্রেনটির মুখোমুখি সংঘর্ষ ঘটতো।

অপরদিকে এক নম্বর প্ল্যাটফর্মে প্রবেশ করতেই চালক লক্ষ্য করেন এক’শ গজ সামনে দাঁড়ানো আছে কর্ণফুলী এক্সপ্রেস ট্রেন।

মালবাহী ট্রেনের সহকারী চালক আবু তালহা বলেন, সিগন্যাল পেয়েই তিনি স্টেশনে প্রবেশ করছিলেন। এ সময় সামনে ট্রেন দেখে থামিয়ে ফেলেন। তবে কেবিন থেকে বলা হচ্ছে, কোনো ম্যামোর নির্দেশনা ছাড়ায় ট্রেন পেছাতে বললে তাতে তিনি সায় দেননি। কেবিন মাস্টারের ম্যমো পেলে ট্রেন পেছনে নেয়া হবে।

 

আখাউড়া স্টেশন কেবিন মাস্টার খায়রুল ইসলাম বলেন, স্টেশনের উত্তর আউটার ডেঞ্জার সিগন্যাল ও হোম সিগন্যালের ডেঞ্জার অতিক্রম করেন মালবাহী কন্টেইনার ট্রেনের চালক। তবে কী কারণে সিগন্যাল অতিক্রম করেছেন স্পষ্ট করে জানাতে পারেননি তিনি।

 

 

এ ঘটনায় ম্যামো দেয়ার পর বিকেল ৪টা ২৮ মিনিটে প্রায় দেড় ঘণ্টা পর আখাউড়া হয়ে ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-সিলেট রেলপথে ট্রেন চলাচল স্বাভাবিক হয় বলে তিনি জানিয়েছেন।

শেয়ার করুন :

Share on facebook
Share on twitter
Share on linkedin

এই রকম আরোও খবর

সাক্ষাৎকার