আজ- শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
Shotto Barta Logo

শিরোনাম

ডিজিটাল জনশুমারী ও গৃহগণনা ২০২২,এর দ্বিতীয় ধাপেরও প্রশিক্ষণ শেষ ,মূল কাজ ১৫ই জুন শুরূ !

মোছাঃ তৃষ্ণা খাতুন ,

নাটোর সদর উপজেলা প্রতিনিধি !

গত ০৯-০৬-২০২২ তারিখে চাঁদপুর উচ্চবিদ্যালয়ে সকল ৯:০০ টার সময় প্রশিক্ষণ শুরু হয় এবং পর পর চার দিন তা ধরাবাহিক ভাবে চলে, আজকে প্রশিক্ষণের চতুর্থ দিন, মানে শেষ দিন ছিলো ১২-০৬-২০২২। প্রশিক্ষণের শুরু থেকে শেষ পযর্ন্ত প্রশিক্ষক স্যার খুবই ভালো ভাবে সকল প্রশিক্ষণার্থীদের সকল বিষয়ে প্রশ্নপত্র নিয়ে বই এবং প্রযেক্টোর এর মাধ্যমে সবাইকে বুঝিয়েছেন।

 

মাঠে গিয়ে কি করে কাজ করতে হবে তার জন্য সবাই কে মাঠে পাঠিয়ে তাদের তদারকি করছেন। এবং মাঠ থেকে এসে যে সকল সমস্যা ছিলো সব মোঃ আমিনুল ইসলাম স্যার এবং মোঃ আল -হেলাল কাফি স্যার সমাধান করে দিয়েছেন। টেবলেট এর জন্য ব্যাগ, এপ্রোন, ছাতা। গণনাকারী এবং সুপাভাইজার এর জন্য আলাদা আলাদা মেপ যা আল- হেলাল কাফি স্যার সকলকে বুঝিয়ে দিয়েছেন।

 

সবাই কে সঠিকভাবে জনশুমারী এবং গৃহগণনা করার জন্য বলা হয়েছে এবং সবাই কে সঠিক তথ্য হালনাগাদ করতে বলে স্যার তার প্রশিক্ষণ শেষ করেন। এবং সবাই কে যে কোনো সমস্যায় যেকনো সময় ফোন দিয়ে জানাতে বলেছেন। ডিজিটাল জনশুমারী এবং গৃহগণনার প্রধান উদ্দেশ্যসমূহ- ১. দেশের প্রতিটি খানা (Household)ও খানার সদস্যগণেকে গণনা করে দেশের মোট জনসংখ্যার হিসাব নিরূপণ; ২. দেশের সকল বসতঘর/ বাসগৃহের সংখ্যা নিরূপণ; ৩. দেশের সার্বিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণের লক্ষ্যে তথ্য সংগ্রহ; ৪. স্থানীয় ও জাতীয় নির্বাচনে নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণের জন্য তথ্য সরবরাহ, এবং 5. জাতীয় সম্পদের সুষম বন্টন নিশ্চিত করার লক্ষ্যে তথ্য সরবরাহ ।

 

শেয়ার করুন :

Share on facebook
Share on twitter
Share on linkedin

এই রকম আরোও খবর

সাক্ষাৎকার