আজ- শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
Shotto Barta Logo

শিরোনাম

সার্বাজনীন পূজামন্ডপে ও শিক্ষাপ্রতিষ্ঠানে উর্যাপিত হল সরস্বতি পূজা !

সত্যবার্তাডেস্ক:

হিন্দুদের (সনাতন) ধর্মের এই সরস্বতী পূজা। সরস্বতীপূজা হিন্দু বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতীর আরাধনা কে কেন্দ্র করে অনুষ্ঠায়ে একটি অন্যতম প্রধান হিন্দু উৎসব । শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের পঞ্চমিতিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয়। শ্রী পঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত সরস্বতি পূজা ।  উত্তর ভারত, পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ,নেপাল ও বাংলাদেশে এ সরস্বতী পূজা উর্যাপিত হয় ।

 

 

 

পূজা উপলক্ষে বিশেষ উৎসাহ ও উদ্দীপনা পরিলক্ষিত হয়। শ্রী পঞ্চমীর দিন অতি প্রত্যুষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ,ছাত্র-ছাত্রীদের গৃহ ও সর্বাজনীন পূজামন্ডপে দেবী সরস্বতীর পূজা করা হয়। হিন্দু ধর্মপ্রাণ এই দিনে শিশুদের হাতে খড়ি ,ব্রাহ্মণ ভজন ও পিতৃত্ব পণ্যের প্রথা প্রচলিত ও কৃতিত্বপূর্ণের প্রথা প্রচলিত।  পূজার দিন সন্ধ্যায় শিক্ষা প্রতিষ্ঠান ও সার্বজনীন পূজা মন্ডপে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়। পূজার পরে দিনটি শীতলষ্ঠী নামে পরিচিত।হিন্দু ধর্মালম্বীদের কাছে সরস্বতী মূলত বিদ্যার দেবী।

 

 

সারাদেশের ন্যায় নাটোর সদর উপজেলার ৩নংদিঘাপতিয়া ইউনিয়নের ৪নং ওের্য়াডে পুরাতন বাকশোর গ্রামে অনেক উৎসাহ ও উদ্দিপনার মধ্যদিযে সরস্বতি পূজা ২০২৩ উর্যাপিত হয় । উক্ত সরস্বতি পূজার আয়োজক কমিটির অন্যতম হলেন পুরাতন বাকশোর গ্রামের কৃতি সন্তান অত্র পূজা মন্ডপের সভাপতি শ্রী অমল কুমার সিং,সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, নাটোর জেলা শাখা ও সাধারণ সম্পাদক শ্রী আশুতোষ লাল দাশ সহ আরোও অনেকে ।

শেয়ার করুন :

Share on facebook
Share on twitter
Share on linkedin

এই রকম আরোও খবর

সাক্ষাৎকার